বুটেক্সে “শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩” পালিত

যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্য পরিবেশের মধ্য দিয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩।

যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্য পরিবেশের মধ্য দিয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩। কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পনের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ববিদ্যালয়ের দিনের কার্যসূচী। কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান।

বুটেক্সের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিতকরন, কালো ব্যাচ ধারণ এবং বর্ণাঢ্য এক প্রভাত ফেরীর আয়োজন ছিল অনুষ্ঠানসূচীর মধ্যে। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা।

আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক শাহ্ আলিমুজ্জামান বলেন, ৫২র ভাষা আন্দোলনের সৈনিকেরা যে বৈষম্যের বিরোধীতা করেছিল জাতীয় জীবনে সেই বৈষম্য এখনো রয়ে গেছে। দেশ থেকে দূর্নীতি দূরীকরণ এবং যার যার জায়গা থেকে দায়িত্ব পালনের মধ্য দিয়ে দেশের জন্য কাজ করে গেলেই কেবল বৈষম্যহীন সমৃদ্ধ সমাজ-জাতি ও দেশ গঠন সম্ভব বলে বক্তব্য রাখেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন -২০২৩ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ফরহাদ হোসেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপকবৃন্দ, সহযোগী ও সহকারী অধ্যাপকবৃন্দ, রেজিস্ট্রার (চলতি দায়িত্ব), শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, কর্মকর্তা সমিতির সভাপতি এবং কর্মচারী সমিতির সভাপতি। অনুষ্ঠান সঞ্চালনা করেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস -২০২৩ উদযাপন কমিটির সদস্য সচিব মো: শফিকুল ইসলাম।